মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ অক্টোবর ২০২০

মহাপরিচালক



  		মহাপরিচালক

কমডোর এ জেড এম জালাল উদ্দিন, (সি), পিসিজিএম, এনডিসি, পিএসসি, বিএন এর জীবন বৃত্তান্ত

 

কমডোর এ জেড এম জালাল উদ্দিন, (সি), পিসিজিএম, এনডিসি, পিএসসি, বিএন, ২০২০ সালের ১৩ই আগস্ট  নৌপরিবহন অধিদপ্তরে মহাপরিচালক হিসেবে যোগদান করেন। এই সংস্থায় যোগদানের পূর্বে তিঁনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর রেজিস্ট্রার ছিলেন।

 

কমডোর এ জেড এম জালাল উদ্দিন, (সি), পিসিজিএম, এনডিসি, পিএসসি, বিএন, ১৯৬৬ সালে রংপুর বিভাগের লালমনিরহাট জেলায় জন্মগ্রহন করেন। তিঁনি রংপুর ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্পন্ন করনে এবং ১৯৮৪ সালে বাংলাদেশ নৌবাহিনীতে (বিএন) যোগদান করে ১৯৮৭ সালে কমিশন লাভ করেন।

তিঁনি দিল্লির বিখ্যাত ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এর একজন সম্মানিত এলামনাই। তিঁনি তুরস্ক থেকে তুর্কি ভাষা এবং যোগাযোগে বিশেষায়িত কোর্স করা সহ দেশ বিদেশে  প্রশিক্ষণ গ্রহন করেন। তিঁনি ঢাকার মিরপুরে অবস্থিত ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড স্টাফ কলেজের একজন সম্মানিত গ্রাজুয়েট এবং আন্ত:বাহিনী সিলেকশন বোর্ড (আইএসএসবি)-এ ডেপুটি প্রেসিডেন্ট হিসাবে ২বার কর্মরত ছিলেন।

এছাড়াও কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসাবে তাঁর রয়েছে দীর্ঘ সামরিক কর্মজীবন। তিঁনি বাংলাদেশ নৌবাহিনীর Flag Ship জাহাজ বিএনএস বঙ্গবন্ধু (এফএফজি) এর মর্যাদাপূর্ণ কমান্ডসহ বাংলাদেশ নৌবাহিনীতে প্রায় সব ধরণের যুদ্ধজাহাজে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তিঁনি কোস্ট গার্ডের তিনটি জোনের মধ্যে দুটি জোনের কমান্ডাররে দায়িত্ব পালন করেছেন। অসাধারণ দায়িত্ব পালনের জন্য তাঁকে `প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেল (পিসিজিএম) পদকে ভূষিত করা হয়। তিঁনি নেভাল এভিয়েশন, ফ্লাইং উইং-এর প্রথম কমান্ডিং অফিসার ছিলেন। আন্ত:বাহিনী নিয়োগ তিঁনি প্রথম বারের মতো আর্মি হেডকোয়ার্টার এ জিএসও-২(জয়েণ্ট অপারেশন্স) হিসাবে এবং ডিজিএফআই-তে জিএসও-৩ হিসাবে দায়িত্ব পালন করেন।

তাছাড়া, তিঁনি পিশ্চিম সাহারায় ব্লু হেলমেটের অধীনে সামরিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তিঁনি ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুরে কর্ণেল জেনারেল (কর্ণেল জিএস) হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিঁনি  ভ্রমন পিপাসু ব্যক্তি। তিঁনি এশিয়া প্যাসিফিক, আফ্রিকার সাব-সাহারা, মধ্যপ্রাচ্য এবং নিউজিল্যান্ডসহ পৃথিবীর প্রায় দুই-তৃতীয়াংশ অঞ্চল ভ্রমন করেন। বই পড়া তাঁর অন্যতম শখ। ব্যক্তিগত জীবনে কমডোর এ জেড এম জালাল উদ্দিন বিবাহিত এবং তিন সন্তানের জনক।


Share with :

Facebook Facebook